অবাধ তথ্য প্রবাহ জনগণের ক্ষমতায়নের অন্যতম পূর্বশর্ত। বিশেষ করে অনগ্রসরজনগনের মাঝে তথ্য প্রবাহ নিশ্চত করার মাধ্যমে তাদের জীবনযাত্রার মান ইতিবাচক পরিবর্তন আনয়ন সম্ভব। তৃণমূল পর্যায়ে সকলের দোরগোড়ায় তথ্য ও সেবা পৌঁছে দিয়ে জনগনের ক্ষমতায়ন নিশ্চিত করার জন্য স্থানীয় সরকার বিভাগ ওমাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রামের সহযোগিতায় ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র (ইউডিসি) স্থাপন করা হয়। ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র হচ্ছে ডিজিটাল বাংলাদেশ- রূপকল্প ২০২১ বাসত্মবায়নে এমন একটি অত্যাধুনিক তথ্য সেন্টার (টেলিসেন্টার) যারমাধ্যমে তৃণমূল পর্যায়ের মানুষের দোড়গোড়ায় সহজে সুলভে ও দ্রুত তথ্য ওসেবা পৌঁছানো সম্ভব।
ইউনিয়ন ডিজিটাল সেন্টার
এর উদ্যোক্তা/পরিচালক:
প্রতিটিইউআইএসসিতে দু’জন (একজন পুরম্নষ ও একজন মহিলা) প্রশিক্ষিত/দক্ষ/উদ্যোগী উদ্যোক্তা থাকবেন, যাদের তথ্য ও সেবা সন্ধান এবং তা প্রদানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সম্যক ধারণা ও যথাযথ জ্ঞান থাকবে। ইসলামাবাদ ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের পরিচালক/উদ্যোক্তা (পুরুষ):
পরিচালক/উদ্যোক্তা (মহিলা): সুমি বেগম
ইউনিয়ন ডিজিটাল সেন্টার
ব্যবস্থাপনা:
কালিকচ্ছ ইউডিসি পরিচালনার জন্য ৯ সদস্যের পরিচালনা কমিটি আছে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব তকদির হোসেন পদাধিকার বলে এই কমিটির প্রধান হিসাবে দায়িত্ব পালন করে আসছেন। এইকমিটির মেয়াদ ০২ (দুই) বছর।
ইউনিয়ন ডিজিটাল সেন্টার
তালিকা এবং মূল্য:
কালিকচ্ছ ইউডিসি তথ্যভান্ডারে তথ্য ও সেবা থাকবে দু’ভাবে- অফলাইন ও অনলাইনে। তথ্যভান্ডারে তথ্য ও সেবা সাজানো থাকবে এনিমেশন, ভিডিও, অডিও এবং টেক্সট-এই চার ফরমেটে।
ইন্টারনেটের মাধ্যমে তথ্য (অনলাইন):
কালিকচ্ছ ইউডিসিতে ইন্টারনেট , ওয়া্ইফা্ই সংযোগ আছে যার মাধ্যমে ইউনিয়নের যে কোন ব্যক্তি সারা পৃথিবীর সঙ্গে যোগযোগ স্থাপন করতে সক্ষম হয়। দেশী ও বিদেশী বিভিন্ন ওয়েব সাইট থেকে প্রয়োজন অনুযায়ী যে কোন তথ্য খুঁজে পাওয়া সম্ভব।
অফলাইন তথ্যভান্ডার:
ইন্টারনেটের বাইরে এক বিশাল তথ্যভান্ডার আছে কালিকচ্ছ ইউডিসিতে। এই (অনলাইন) তথ্যভান্ডারে আছে জীবিকা ভিত্তিক বিভিন্ন তথ্য সেবা; যেমন- কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, আইন ও মানবাধিকার, কর্মসংস্থান, বাজার, বিভিন্ন সরকারী ফরমপ্রভৃতি।
বাণিজ্যিক সেবা (১):
কালিকচ্ছ ইউডিসিতে সুলভ মূল্যে বাণিজ্যিক সেবা পাওয়া যায়। যেমন-ই-মেইল পাঠানো, ইন্টারনেট ব্রাউজিং করা, কম্পিউটার কম্পোজ করা, প্রিন্টিং করা, রঙ্গিন ছবিতোলা, স্ক্যানিং করা, মাল্টিমিডিয়া প্রজেক্টর ভাড়া দেওয়া, মোবাইল ব্যাংকিং, টেলিমেডিসিন সার্ভিস , পাসপোর্ট
আবেদন।
বাণিজ্যিক সেবা (২):
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধিনে কালিকচ্ছ ইউডিসিতে সুলভ মূল্যে কম্পিউটার প্রশিক্ষণ এবং বিভিন্ন দক্ষতামূলক প্রশিক্ষণের ব্যবস্থা আছে। দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ হবে সহজ, সুলভ ও স্থানীয় প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন আয় বৃদ্ধিমূলক উদ্যোগের ওপর। যেমন সম্প্রতিক কালে উক্ত সেবা কেন্দ্রের মাধ্যমে বৃহত্তর ঈদগাহ এর শিক্ষিত প্রায় শতাধিক তরুন-তরুনীকে আউট সোর্সিং এর উপর প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরীতে ভূমিকা রেখে যাচ্ছে।
পরামর্শ সেবা:
কালিকচ্ছ থেকে যাতে করে সরকারি কর্মকর্তাদের মাধ্যমে নিয়মিত পরামর্শ সেবা (যেমন কৃষি, স্বাস্থ্য প্রবৃতি বিষয়ে) পাওয়া যায় তা নিশ্চিত করেছে ইউনিয়ন পরিষদ। পরামর্শ সেবার মধ্যে থাকবে মাটি পরীক্ষা সার ও কীটনাশক প্রয়োগ, মাছচাষ, স্বাস্থ্য, ভূমি রেজিস্ট্রেশন, আইন বিষয়ক পরামর্শ প্রভৃতি।
তথ্য ও সেবার মূল্য:
ইউডিসিতে অফলাইন তথ্যভান্ডারের সকল তথ্য বিনামূল্যে সরবরাহ করা হয়। তবে অফলাইনের কোন তথ্য ও সেবা টেক্সট আকারে পিন্ট করে নিতে হলে তার জন্যে ই্উআইএসসি কর্তৃক নির্ধারিত মূল্য পরিশোধ করতে হবে। অনলাইন ভিত্তিক সকলতথ্য ও সেবা মূল্য পরিশোধ করে সংগ্রহ করতে হবে। সকল বাণিজ্যিক সেবা ইউডিসি কর্তৃক নির্ধারিত মূল্য পরিশোধ করে।তবে সরকারি-বেসরকারি কর্মকর্তাদের পরামর্শ সেবা বিনামূল্যে পাওয়া যাবে।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস